শীতে ঘর উষ্ণ রাখতে যেমন হবে অন্দরসজ্জা

হাওর বার্তা ডেস্কঃ শীতে অন্দরমহলে কিছু পরিবর্তন করে উষ্ণতা আনতে পারেন। মিলবে আরাম, নতুন চেহারা পাবে বাসগৃহ। ড্রিম লাইট ইন্টেরিয়রের প্রতিষ্ঠাতা সুপ্রকাশ অধিকারীর সঙ্গে কথা বলে লিখেছেন মোনালিসা মেহরিন।

বাইরের পরিবেশের সঙ্গে মিল রেখে অন্দরের ভেতরের সাজসজ্জায় পরিবর্তন আনতে হয়।

 এতে যেমন প্রকৃতির সঙ্গে বাসগৃহের সম্মিলন ঘটে, তেমনি আরামদায়ক অবস্থানও নিশ্চিত হয়। এই সময়ে হিমেল হাওয়ার মতি বুঝে অন্দরের সাজসজ্জায় পরিবর্তন আনাটাই বুদ্ধিমানের কাজ।

কার্পেট

এ সময় আপনার ঘরের মেঝেতে কার্পেট বিছিয়ে রাখা ভালো। শোবারঘর থেকে শুরু করে ড্রয়িং, ডাইনিং সবখানে কার্পেট বিছিয়ে দিলে মেঝের ঠাণ্ডা থেকে রেহাই পাওয়া যাবে। এখন নানা রঙের ও ডিজাইনের কার্পেট পাওয়া যায়। ঘরে ব্যবহারের জন্য একটু বেশি নরম ও মসৃণ কার্পেট ব্যবহার করা ভালো।

রান্নাঘরে কার্পেট বিছাতে যাবেন না। রান্নাঘরে রান্না ও অন্যান্য কাজে পানির ব্যবহার বেশি হয়। এতে সহজেই কার্পেট ভিজে যায় এবং নোংরা হয়। রান্নাঘরে এগজস্ট ফ্যান ব্যবহার করুন। সহজেই পানি শুকিয়ে যাবে।

দেয়ালে রঙের খেলা

শীতে ঘরের দেয়ালে রঙের খেলার মাধ্যমে উষ্ণ আবহ আনা যায়। এর মানে এই নয় যে দেয়ালের রং বদলে ফেলতে হবে। শুধু দেয়ালে লাইটিংয়ের মাধ্যমে আলোর কারিশমাতেই উষ্ণ অনুভূতি পাওয়া যায়। লাল, কমলা ও হলুদ—এই তিনটি রঙের ব্যবহারে ঘরের শীতল ভাব বিদায় করা যায়। আজকাল অন্দরে লাইটিং বেশ জনপ্রিয়। এ ছাড়া ঘরের দরজা, জানালার পর্দা, বিছানা ও ডিভানের চাদর, সোফা ও কুশন কাভারের ক্ষেত্রে এমন রঙের কাপড় ব্যবহার করতে পারেন। শীতের আবহাওয়ায় একটু ভারী সিনথেটিকের পর্দা বেশি উপযোগী। কারণ শীতে মোটা কাপড় সহজে শুকাতে চায় না। অন্যদিকে সিনথেটিক কাপড় সহজেই শুকিয়ে যায়। ভারী কাপড় ব্যবহারের কারণে বাইরের ধুলাবালি ও বাতাস ভেতরে ঢুকতে পারে না।

রুম হিটার  ওয়ার্মআপ লাইট

ঘরের ভেতরে উষ্ণতা আনতে রুম হিটার ব্যবহার করতে পারেন। এখন বিভিন্ন ডিজাইনের রুম হিটার পাওয়া যায়। এগুলো ব্যবহারে অল্প সময়ের মধ্যেই অন্দরের ভেতরটা আরামদায়ক উষ্ণতায় ভরে যায়। এ ছাড়া সন্ধ্যা নামার পর গৃহে হালকা হলুদ বাতি অথবা ওয়ার্মআপ লাইট জ্বালিয়ে দিতে পারেন। এতেও উষ্ণতা পাওয়া যায়। ঘরের কোনায় বা সিলিংয়ে কয়েক স্তরের ল্যাম্প শেড রাখতে পারেন। আবার মোম জ্বালিয়েও ঘরের ভেতর উষ্ণতা আনতে পারেন। এখন নানা নকশা ও আকারের মোম পাওয়া যায়। এতে ঘরের উষ্ণতার পাশাপাশি বৈচিত্র্যও যোগ হবে

ফুলের ব্যবহার

শীতকালে বাহারি ফুলে ভরে ওঠে চারদিক। এ সময় গৃহে ফুলদানিতে তাজা ফুল যেমন সারা দিনের ক্লান্তি কাটাতে সাহায্য করবে, তেমনি সতেজতা এনে দেবে পুরো ঘরে। কিছু ফুল ফুলদানিতে সাজিয়ে রাখতে পারেন। অথবা পানিতে ভাসিয়ে দিলেও ভালো দেখাবে। এতে অন্দরের উজ্জ্বলতা বাড়ে, প্রাণ ফেরে।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর